Breaking News

ইংরেজি ভোকাবুলারি মুখস্থ করা ও মনে রাখার যত কৌশল



ইংরেজি শব্দ কিভাবে শিখব?
আচ্ছা, কথা হল শব্দ কিভাবে শিখব? 
এই একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে দেখা যায় অনেকেই অনেকভাবে সাজেশান দিয়ে থাকেন। 
কিন্তু আসুন আমরা একটু আমাদের মস্তিকের দিক থেকে চিন্তা করি। 
আমাদের মস্তিক সাধারণত সেই জিনিসগুলি মনে রাখতে পারে, 
যেটা কিনা অন্য কিছুর সাথে সম্পর্কিত। এমন না যে আমি কিছু একটা জিনিস 
কয়েকবার মুখস্ত করার জন্য কয়েকবার পরলাম। আর সেটা মুখস্ত হয়ে গেল। 
প্রমান হিসেবে আমি আপনাকে বলব, আপনি হয়ত অনেক সময় খেয়াল করে দেখেছেন যে, 
কোন একটা পড়া আপনি হয়ত কিছুই মনে করতে পারছেন না, 
কিন্তু একটা ক্লু পেলে আপনি সেই পড়ার অনেক কিছুই মনে করে ফেলতে পারেন। 
তাঁর মানে দাড়ায় মস্তিক মুলত এক ঘটনার সাথে সম্পর্কিত অন্য
 ঘটনা সহজে মনে রাখতে পারে খুব সহজেই।

এবার প্রশ্ন হল তাহলে শব্দ শিখার পর সেটা ভুলে যাই কেন আমরা? খুব সহজেই বলতে পারি যে আমরা শব্দ শেখার সময় এটাকে কোন ঘটনার সাথে সম্পর্কিত করতে পারি না তাই। এবার তাহলে আসুন দেখি, কিভাবে শব্দ কে শিখতে পারি। মনে রাখবেন আপনি যত বেশি মজার ঘটনা বানাতে পারবেন প্রতিটা শব্দ কে নিয়ে, তত সহজে মনে রাখতে পারবেন। কেননা আমাদের ব্রেইন মজার দুঃখ বা মজার ঘটনা খুব সহজে মনে রাখতে পারে। আইবিএ প্রস্তুতি তে আমি বেশ কিছু ওয়েবসাইটের উপর ভিত্তি করে, প্রায় ৩৫০০ এর মত গল্প(mnemonics)বানিয়েছিলাম। যেটা প্রকৃত অর্থে আমাকে এক্সাম হলে অনেক উপকার বা সহযোগিতা করেছে।
ধরুন, আপনি assuage এই শব্দের অর্থ শিখতে চাচ্ছেন। এটাকে এইভাবে ভাঙ্গুন, ass uage(use) , হ্যা হ্যা হ্যা।

বাথরুমে আপনি ass কে use করে যে কাজ করে থাকেন, এটা আপনাকে কস্ট থেকে উপশম দেয় তাই না। হ্যা, আর assuage শব্দএর অর্থ হল উপশম করা। আশা করি এই জীবনে এই শব্দের অর্থ আর ভুলবেন না। এখানে একটা বিষয় মাথায় রাখবেন, বানান টা মুল বিষয় না। যেভাবে পারেন বানাবেন।
Word smart এর সকল শব্দের এইরকম গল্প নিয়ে আমি খুব শীঘ্রই আসব।আর লাগলে আমাকে ইনবক্স করতে পারেন বা ফলোও করতে পারেন। আজকে আমার সংগ্রহ থেকে আমি ৫০ টির মত দিচ্ছি। দেখুন, তো কেমন লাগে।

Fabrication: n. a lie, something made up. Fabrication এর verb হলো Fabricate.
Mnemonic: Fabricate শব্দটিকে আমরা যদি fabric (কাপড়) + ate (খেয়েছি) দুটি ভাগে ভাগ করে বলি “I ate fabric!” আপনি বিশ্বাস করবেন? মোটেই করবেন না। কারন Fabric খাওয়া যায় না্। তাহলে আমি মিথ্যা বলেছি। এখান থেকে আমরা মনে রাখতে পারি Fabrication মানে হলো মিথ্যা আর Fabricate এর verb.

Fabricate এর আরেকটি অর্থ হয় – make up (a story) in order to deceive; Ex. fabricate the whole story
Facade: শব্দটি থেকে Fac ( Fake) + ade ( addition) অর্থ্যাৎ আপনার চেহারা উপর কোন কিছু add করে অন্য একটি বিকৃত চেহারা বানানো যেতে পারে। কিংবা একটি বিল্ডিংএর সম্মুখভাগে নতুন কিছু add করে এর চেহারা পাল্টে দেওয়া যায়।
Facet: A multi-facet personality – phrase দিয়ে আমরা শব্দটির অর্থ মনে রাখতে পারি। facet মানে তল বা দিক।

Facetious: adj. humorous, not serious. joking (often inappropriately).

Mnemonic: Facetious শব্দটিকে আমরা দুটি অংশে ভেঙে দেখতে পারি যেমন Face (মুখাবয়) + tious (ধরি, tease)। অর্থ্যাৎ funny face নিয়ে tease করতে হয়, ‍serious face নিয়ে tease করা যায় না। তাই Facetious মানে কৌতুকপূর্ণ, ঠাট্টা স্বরুপ।

Facile: adj. fluent; easily accomplished; superficial; not deep;
Mnemonic: Facile শব্দটিকে আমরা Fac (face) + ile ( I will)। এখান থেকে বলা যেতে পারে I will face whatever the problem/person will be. অর্থ্যাৎ আমরা যে কোন কিছুই easily or fluently face করতে পারি। এখান থেকে Facile মানে easy বা fluent. শব্দটি সর্তকতার সাথে উচ্চারণ করতে হবে।
Faction: n. a group; a small part of a larger group; disagreement within an organization.

Mnemonic: Faction অনেকটা fraction শব্দটির কাছাকাছি মনে হয়। fraction মানে ভগ্নাংশ যা একটি পূর্ণ সংখ্যার ক্ষুদ্রাংশ। তেমনি ভাবে faction হলো বড় একটি দলের ক্ষুদ্রাংশ, যা মতবিরোধের কারনে আলাদা হওয়া অংশকে বোঝায়।

Fallacy: উচ্চারণটা এইভাবে করবেন ‘ফালাইয়া দিছি’ (আঞ্চলিক ভাষায়) । এবার বলুন আমরা ফালাইয়া দেই কি? আমাদের ভুল ধারনা সমুহ। এর অর্থ হলো ভুল ধারনা, misconception.
Farce: n. broad comedy; mockery; humorous play full of silly things happening;
Mnemonic: Farce শব্দটিকে face মনে করে যদি কেউ বলে “His face is like an arse (মলদ্বার)”। েএটি একটি অবাস্তব উপহাস, আর এটাকেই farce বলে। Farcical (adj) & Farcically (adv.)

Fastidious: adj. difficult to please; squeamish; fussy; finicky; meticulous; demanding
Mnemonic: Fastidious থেকে Fast (Fasting মানে রোজা করা বা না খেয়ে থাকা) + tedious (tedious মানে ক্লান্তিকর )। এখন ধরুন আপনার অফিসের বস একজন demanding person, যিনি আপনাকে খাওয়ার জন্য কোন সময় দেয় না, তাতে না খেয়ে থাকতে থাকতে আপনি ক্লান্ত হয়ে যান। তাই আপনার বসকে একজন fastidious বা খুতখুতে মানুষ বলতেই পারেন।
Fatalism : n. belief that events are determined by forces or fates beyond one’s control.

Mnemonic: fatalism এর প্রথম অংশ থেকে fatal শব্দটির অর্থ প্রাণনাশক মানে মৃত্যু সংক্রান্ত অথবা মৃত্যুর কারন হওয়ার মতো কিছু। অর্থ্যাৎ আমরা সকলে বিশ্বাস করি মৃত্যু আমাদের হাতে নেই অদৃশ্য একটি শক্তি দ্বারা নিয়ন্ত্রিত। তাই fatalism মানে হলো নিয়তিতে বিশ্বাস ।
Fatalistic (adj.)
Fathom: এখানে fath (father) আছে। আমরা কি পারি পিতার ভালোবাসার গভীরতা নির্ণয় করতে- পারিনা । তাহলে fathom মানে হলো গভীরতা।
Fatuous: adj. Smugly and unconsciously foolish; inane; silly; idiotic; devoid of intelligence

Mnemonic: Fatuous শব্দটির প্রথম অংশ থেকে fat ( মোটা) আর শেষের অংশ থেকে US। এখন শব্দটির অর্থ মনে রাখার সুবিধার্থে বলতেই পারি “ সাধারনত US এর fat লোকেরা বোকা টাইপের হয়ে থাকে।
Fatuity (n.), fatuousness (n.)
Fauna: n. animals

Mnemonic: মনে রাখার সুবিধার্থে আমরা Fauna এবং Flora একসাথে পড়তে পারি। যেমন Fauna = animals আরFlora = plants.
Faux: কথার উচ্চারণের সাথে মিল আঝে fake এর যার অর্থ হলো ভুল বা মিথ্যা।
Fawning: Fa হলো একটি বডি স্প্রে এর নাম। ছেলেরা সাধারনত মেয়েদের impress করার জন্য বডি স্প্রে ব্যবহার করে। আবার এটা বলতে পারেন তোষামোদ করেও খুশি করে মুলত fawning এর অর্থ হলো তোষামুদে।

fecundity: fertility; fruitfulness; the intellectual productivity of a creative imagination
Mnemonic: Fecundity কে funding শব্দটির কাছে নিয়ে চিন্তা করুন। বিদেশে উচ্চ শিক্ষার জন্য আমরা funding করা মানুষ খুজি। এমন কেউ পেয়ে গেলে আপনার বিদেশ গমন নিশ্চিত হয়ে যায় যেটা আপনার জন্য অনেক fruitful বা ফলপ্রসু।
fecund(adj.): very productive of crops or young

Feign: এর সাথে মিল আছে foreign. আমাদের মধ্যে অনেক খারাপ লোক আছে যারা foreign লোকদের সাথে প্রতারনা করে। এর অর্থ হলো প্রতারনা করা।

Felicity: n. happiness; appropriateness (of a remark, choice, etc.); quality of being felicitous; pleasing and appropriate manner or style (especially manner or style of expression)

Mnemonic: Felicity শব্দটিকে তিনটি ভাবে ভাগ করলে আমরা পেতে পারি Fel (feel) + i (I – আমি) + city (শহর)। যে শহরকে আমি feel মানে অনুভব করি। এটা অবশ্যই Happiness এর সাথে সম্পর্কিত।

Fervor: n. glowing ardor; intensity of feeling; quality of being fervent or fervid; zeal; intense heat; feelings of great warmth and intensity
Mnemonic: Fervor শব্দটি উচ্চারণে অনেকটা fever এর কাছাকাছি। fever হলে আমাদের শরীর গরম হয়, আর আমরাও সেদিকে attention দেই।এবং সুস্থ হয়ে উঠার জন্য ঐকান্তিকতার ঘাটতি রাখি না।

Fester: এটা কে আমি মনে রাখি এভাবে pester (বিরক্ত) করলে মানুষ fester (বিরক্ত, irritation ) হয়। এর অর্থ হলো বিরক্তি, অসন্তুষ্টি ইত্যাদি।

Fatish: কোন কিছুর প্রতি অনেক বেশি শ্রদ্ধা অর্পন করা।
Fetter: n. shackle; restrict the freedom of; chain or shackle for the foot of a prisoner;
Mnemonic: fetter শব্দটি শুনতে shutter এর কাছাকাছি মনে হচ্ছে না? তাহলে আমরা ধরে নিতে পারি shutterবন্ধ করে দিলে কেউ বাইরে যেতে পারবে না। অর্থ্যাৎ স্বাধীনতা হরন করা হবে।
Fiasco: এটাকে ভাঙ্গলে Fee + ask. যখন কোন ছাত্র কোন কোর্সে fail করে তখন সে ভাবতে থাকে তাকে কত fee দিতে হবে। কারন তাকে আবার পড়তে হবে। এর অর্থ হলো সম্পূর্ণ ব্যর্থতা।
Fiat: Fait নামে একটি কার আছে যেটি অন্য সকল কারকে নেতৃত্ব দিয়ে আসছে। নেতৃত্ব থেকে আসে Command। এর অর্থ হলো command, arbitrary order.

Fickle: কোন মেয়ে যদি কোন ছেলের কাছে million nickels দেখে, তাহলে তার boyfriend fickle হতেই পারে। হুম আপনি ঠিকই ধরছেন , fickle মানে changeable.
Fidelity n. loyalty; accuracy with which an electronic system reproduces the sound or image of its input signal

Mnemonic: Fidelity প্রথম অংশ থেকে আমরা মনে করতে পারি federal bank এর কথা, federal bank সম সময় loyal, faithful এবং accurate interest banking করে থাকে।
Figment : Figment থেকে Pigment ধরতে পারি। অর্থ্যাৎ আপনি যখন মনে মনে কোন কিছুর ছবি আকেন তখন ইচ্ছে মতো রং দিতে পারেন। তাহলে Figment মানে imaginary,
Figurative: ‍adj. not literal but metaphorical; using a figure(impression) of speech
Mnemonic: Figurative শব্দ থেকে figure শব্দটি পেতে পারি। যার অর্থ আকৃতি। কোন বক্তব্যের figure ঠিক থাকলে সেটি শ্রোতাদের কাছে শ্রুতিমধুর হয়।
Finesse: n. delicate skill; subtly skillful handling of a situation
v. handle with finesse
Mnemonic: শব্দটি থেকে fine + ness আমরা কল্পনা করতে পারি। কোনকিছু fine ness তখনি বলা যেতে পারে যখন এটা skillfully handle করা হয়ে থাকে।
Fledgling: এখান থেকে Fly শব্দটি নিয়ে আমরা বলতে পারি যে পাখি বা বৈমানিক প্রথম উড়তে শিখেছে। তাদের fledgling বলে। অর্থ্যাৎ অনভিজ্ঞ তরুন।
Flagrant: adj. conspicuously wicked, bad, or offensive; blatant; outrageous
Mnemonic:শব্দটি থেকে flag + rent দুটি অংশ পেতে পারি। মনে করুন, যখন কোন দেশে flag অন্যের কাছে rent দেওয়া হয় সেটা কতটা খারাপ বা shocking অথবা scandalous হতে পারে।
Flaunt: n. display ostentatiously;

v. display proudly; act ostentatiously or pretentiously
Mnemonic: flaunt থেকে fla (flash)+ aunt (aunty), aunty রা সমসময় কোন কিছু flash করেতে বেজায় পটু।

Flippant: প্রথম অংশ থেকে flip নিলে আমরা বলতে পারি যে coin কে flip করে এবং সে বিষয়ে সিরিয়াস না। অথ্যাৎ এর অর্থ হলো সে কোন কিছু তে সিরিয়াস নয়।
Florid: flo (wer) + rid (red) অথ্যাৎ কোন কিছু সাজাতে লাল রংয়ের ফুলে ব্যবহার করা হয়। Florid মানে অত্যাধিক অলং্কিত, জাকজমকপূর্ণ

Flout: v. reject; mock; show contempt for; scorn; treat with contemptuous disregard; laugh at with contempt and derision
Mnemonic: Flout শব্দ থেকে আমরা foul + out কল্পনা করতে পারি।. যখন একজন খেলোয়ার foul করার কারনে বহিষ্কার হয়, থখন সে referee.এর উপরে তার সব contempt show করে।
Foible: n. small weakness of character; slight fault; a behavioral attribute that is distinctive and peculiar to an individual
Mnemonic: Foible শব্দটিকে টেনে লম্বা করলে Fail to be able এর মতো শোনায় না? তাই আপনার যদি কোন weakness অথবা slight fault থাকে তাহলে তো আপনি Fail করবেন।
Foment : Science এর student রা fermentation শব্দটির সাথে অনেক বেশি পরিচিত। Foment এর মতোই শোনায়। এবং stirring fermentation process এর একটি important part ।
Forbearance: কাউকে Forbear (ing) করতে হলে অবশ্যই ধৈর্য বা patient থাকতে হবে।
Forgo : Go মানে যাওয়া, একস্থান থেকে অন্যত্রে যেতে হলে আগের স্থান ত্যাগ বা ছেড়ে দিতে হয়। আবার একটি ভালো সুযোগ নিতে হলে অনেকগুলো সুযোগ হাতছাড়া করতে হয়।
Forsake: বয়ফ্রেন্ড তার গার্লফ্রেন্ডকে বলে “FOR god SAKE, don’t leave me!”
Fortuitous: শব্দটির অর্থ আমরা fortune থেকে মনে রাখতে পারি। যেমন ভাগ্যে কি আছে তা আগে থেকে জানা যায় না। তেমনি Fortuitous হলো আকষ্মিকভাবে ঘটে।
Founder:শব্দটি থেকে fo + under কে আমরা go + under পড়তে পারি। যার অর্থ কোনকিছু sink হওয়া বা fail করা।

Frenetic শব্দটি কে ভেঙে দেখলে Fran( fan) + tic (trick) অথ্যাৎ আপনারা যে fan আপনার সাথে বণ্যের মতো আচরণ করে। তাকে Frantic বা Frenetic বা Frenzied বলতে পারেন

Fruition: Frui ( Fruit) + tion (Production) অর্থ্যাৎ ফলপ্রস্যু, সফলতার সাথে কর্মসম্পাদন করা
Frugal : Fru ( few ) + gal ( girl) অর্থ্যাৎ আপনার যদি সামান্য সংখ্যক girlfriend থাকে তাহলে সেটা আপনার পকেটের জন্য অনেক সাশ্রয়ী। আর যদি সংখ্যায় বেশি থাকে সেটা আপনার জন্য expensive হবে।

Fulminate: Ful (full)+ minate (illuminate) অথ্যাৎ পুরোপুরি ধ্বংশের জন্য প্রস্তত। ফুসে উঠে।
Furtive : শব্দটির প্রথম অংশে FART দিয়ে অর্থ মনে রাখতে পারি। কারো যদি fart আসে তাহলে সে খুব গোপনীয়তার সাথে সেটা expel করতে চাইবে। তাহলে furtive মানে গোপনীয় বা চোরা।
Funereal: Fun + real কোন কোন বিষয়ে আপনি কোন fun করতে পারেন না? তার মধ্যে একটি হলো অন্তষ্টিক্রিয়ার সময়। funereal মানে অন্তষ্টিক্রিয়া।

Furor: FURIOUS শব্দটি থেকে আমরা furor এর অর্থ মনে রাখতে পারি। ভীষন রাগাম্বিত।
Fussy: Fus (fuse ) + sy (easy) যে সহজে fuse হয়ে যায় এমন, মান খুতখুতে স্বভাবের লোক।
Futile: শব্দটির অর্থ fertile সম্পূর্ণ বিপরীত অর্থাৎ অনুর্বর, অপদার্থ ইত্যাদি

১। Abase ভেঙে ফেলুন a+base, base হারিয়ে ফেললে মানুষ তার নিজের অবস্থান থেকে নিচে নেমে যায়। অথ্যার্ৎ Abase মানে হলো নিম্ন,

২। Abet: A+bet = bet মানে মনে করুন রাজি ধরা, আর রাজি ধরা হয়ে এক প্রকার কুকর্ম তাহলে abet মানে হলো কুকর্মে সহযোগিতা/উৎসাহ দেয়া।
৩। Abeyance: Abey+ance হিন্দিতে যদি বলা হয় abay (এবে মাত কর) মানে হলো “ধীরে কর” এভাবে Abeyance মানে হলো মুলতবী বা Suspended Action.

৪। Abjure: Ab+(jure) ধরে নিন ab(abba=আব্বা) Jure (জোর) করে কোন একটা শপথ করালো আপনাকে যে এই খারাপ কাজটা আপনি আর করবেন না। তাই এটার অর্থ হলো শপথ পূর্বক পরিত্যাগ করা।

৫। Abominable: শব্দটিকে আমি এইভাবে ভাঙতে বলবো। এই ভাবে (abo) মেনে (mina) নেয়া যায় না। অর্থ্যাৎ এর অর্থ হলো যা মেনে নেয়া যায় না তা হলে জঘন্য, ঘৃন্য, বিরক্তিকর, – তাহলে এবার বলুন abominate মানে কি, এর অর্থ ঘৃণা করা।
৬। Aboriginal Original জিনিস সমসময় প্রাচীন গুলোই হয়। এখন যা পান তাহল নকল aboriginal মানে হল প্রাচীন।

৭। Abound bound = boundary ধরুন এমন একটা জিনিস দেয়া হল আপনাকে খেতে, যেটা আপনি খুব পছন্দ করেন, তাহলে আপনি কি করবেন, কোন boundary মানবেন, মোটেই না, তাই abound মানে হল limitless, বা প্রচুর।
৮। Abrogate ধরেন , আপনার ছোট BRO(brother) একটা girls school এর gate(গেট) দাড়িয়ে মেয়েদের সাথে ফাজলামি করে নিয়মিত। আপনি কি এটা মানবেন। মোটেই না। আপনি অবশ্যই চাইবেন এই কাজটাকে বাতিল করতে। আর abrogate এর অর্থ হল বাতিল করা কোন প্রথা, নিয়ম কে।
৯। Accede দেখুন, ACCE এই অংশটা accept এ ও আছে। আর এর মানে হল accede and accept এর অর্থ কাছাকাছি হবে। accept মানে হল গ্রহন করা। আমরা কোন কিছু কখন গ্রহন করি, যখন দেখি, জিনিসটা সাথে আমরা একমত হতে পারছি। accede এর অর্থ হল অন্যের কোন মতামতের সাথে একমত হতে পারা।

১০। Accentuate আমরা জানি, accent মানে উচ্চারন করা। তাহলে আবার accentuate কেন। এর মানে হল তাহলে একবারে স্পষ্ট ভাবে উচ্চারন করা।

আমি আগেও বলেছি, যে এগুলি বিভিন্ন ওয়েবসাইট ও আমার নিজস্ব চিন্তা থেকে তৈরি করা। তাই আমাকে দয়া করে এই বিষয়ে কোন রকম কথা বলবেন না।আইবিএর প্রস্তুতি নেয়ার সময় আমি এগুলি প্রস্তুত করেছিলাম। আর না লাগলে বলবেন। আমি পোস্ট করব না তাহলে। আজকে দিচ্ছি O and P থেকে। চিন্তা করবেন না। আমি নোট করে রাখছি। আপনারাও একটি নোট বানানোর চেস্টা করুন।

১। osmosis এটা একটা scientific word. আস্তে(os) যে প্রকিয়াতে তরল পদাথ একটি অর্ধভেদ্য পর্দা দিয়ে অন্য দিকে প্রবাহিত হয়, তাকে osmosis প্রক্রিয়া বলা হয়। মুলত এর অর্থ হল অভিস্রবন প্রক্রিয়া।

২। ostracize এর noun হল ostracism. এটাকে ভাঙ্গুন। ost and RACISM( এর অর্থ হল গোত্রগত বিভাগ) যার ফলে মানুশ একে অন্যকে সমাজচ্যুত করে। এখনো অনেক স্থানে দেখা যায় যে এক Race(জাত) এর লোক অন্য জাতের লোক কে ঘৃণা করে থাকে এবং মনে করে যে ওদের সমাজচ্যুত করা উচিত।

৩। oust এর s বাদ দিলে হয় OUT. বের করে দেয়া, বাতিল করা। মুলত oust এর অর্থ এগুলিই।
৪। override মানে আপনি যদি কারো উপরে ride(চড়ে) বসেন, তার মানে কি আপনি তার উপর ক্ষমতা খাটাচ্ছেন। মুলত এর অর্থ হল ক্ষমতা খাটানো

৫। oxymoron আচ্ছা, এটাকে oxy(অক্সিজেন) ভাবেন, আর moron(মরন) ভাবেন। এবার বলুন কেউ যদি আপনাকে বলে যক্সে অক্সিজেন মানুষকে মরতে সাহায্য করে, তাহলে বিষয়টা কিন্তু বিপরিত কথা হল। তাই না। এর অর্থ হল একই কথায় বিপরিত ধরনের শব্দ বা phrase ব্যাবহার করা
৬। palatable খুব সহজভাবে এটাকে আমরা বলব plate+able. অর্থাৎ যা প্লেটে দেয়া যায়। এখন কথা হল কোন খাদ্য প্লেটে দেয়া যায়, যেটা সুস্বাদু। এর একটি অর্থ হল সুস্বাদু।
৭। pallor উচ্চারন টা চাইলেই একটু বিকৃতি করে বলতে পারি পার্লার। এখন কথা হচ্ছে, পার্লারে একজন কালো মানুষ কে নিয়ে গেলেও তাকে সাদা বানিয়ে ফেলা হয় মেকাপ দিয়ে। আসলে এর অর্থ হল সাদা বা ফ্যাকাসে বা ধূসর।

৮। pandemic একটু মনে রাখবেন pan = all । এবার আসুন একটা মজার mnemonic শিখি। pan মানে হল কড়াই। যদি আপনি একটি কড়াই এর নিচে তাপ দেন, তাহলে কি হবে? তাপ টা ছড়িয়ে পরবে। তাই না। হ্যা, এর অর্থ হল তাই, চারদিকে বিস্তৃত।

৯। panegyric যে gyric=lyric বা গানে কোন রকম pan=প্যান প্যানানি থাকে না কেবল ভাল কথা থাকে অর্থাৎ কেবল প্রশংসা থাকে।এর অর্থ স্তুতি বা প্রসংশা সুচক কোন গান।
১০। PARABLE এটা আমি মনে রাখি para= paragraph able. অর্থাৎ যেটাকে paragraph আকারে প্রকাশ করা যায়। আমরা ছোট ছোট paragraph আকারে কি প্রকাশ করে থাকি, ছোট গল্প তাই না। এর অর্থ ঠিক তাই।
Rampant ramp(র‍্যাম্প মডেলিং) ant( পিপড়াদের) দেখেছেন কখনও। যখন অনেক পিপড়া একসাথে থাকে তখন এটা দেখা যায়। এর অর্থ হল খুব বেশি, প্রচলিত, বা বিস্তৃত।
Rapture খারাপ লোকদের কাছে ধর্ষণ (rap) হল একমাত্র আনন্দের কাজ। এর অর্থ হল অতিরিক্ত আনন্দ যেটা কিনা খারাপ পর্যায়ে চলে যায় এমন।

Rarefied কোন কিছুকে আপনি যদি দুর্লভ (rare ) করেন, তাহলে কি হয়, জিনিসটা খুব দুর্বোধ্য হয় তাই না। ধরুন আপনি কোন একটা বিষয় নিয়ে কাজ করছেন, কিন্তু কোন তথ্য পাচ্ছেন না, তাহলে আপনি কি করবেন, ভাববেন এই কাজ করা সম্ভব না, খুব দুর্বোধ্য। এর অর্থ হল দুর্বোধ্য টাইপের কিছু।

Ratify ধরুন, আপনি আপনার অফিসের লোক কে বলছেন, কাজ টা হয়েছে। আপনার লোক বলছে, হ্যা স্যার, গতকাল রাতে(rati) ফাইনাল (fy) হয়েছে।
Ratiocination আমরা সবাই এটা জানি যে rational মানে হল যৌক্তিকতা । এর অর্থ হল Logical reasoning.

Rationale see the previous word.

Raucous Rauc( rock songs) একবার আপনার মায়ের কানের সামনে ছেড়ে দেখুন। এমন কর্কশ গান শুনলে আপনার মা আপনাকে লাঠি দিয়ে পিটাবে। এর অর্থ হল কর্কশ।
Reactionary এর অর্থ হল যে সহজে react করে। ধরেন আপনি আপনার মাকে গিয়ে বললেন যে মা আমি প্রেম করি। আর ধরেন তিনি আপনাকে একটা বিশাল জ্ঞান দিল যে এটা ভাল না, এটা তোমার ক্যারিযার নষ্ট করবে। আপনি কি ভাববেন, যে আপনার মা backword thinking . তাই না। এর অর্থ হল backword thinking.

Rebuff কেউ যদি পুনরায় (re) buff=bluff বা প্রতারনা করে তাকে আপনি অবশ্যই তাকে আপনার লাইফ থেকে reject করবেন। এর অর্থ ঠিক এটাই।
Recidivism re বা পুনরায় CID কাছে, মানুষ কখন যায়, যখন কেউ বারবার ক্রাইম করে। এর অর্থ হল এক অপরাধ বারবার করা।

No comments

info.kroyhouse24@gmail.com