Breaking News

বাংলাদেশের সেরা ১০টি কুরিয়ার সার্ভিসের নামের তালিকা

যত দিন যাচ্ছে প্রযুক্তির কল্যানে মানুষ ততো আধুনিক হচ্ছে । মানুষের জীবন যাত্রাকে আরো সহজ করে দিতে উন্নত দেশের মত বাংলাদেশের কুরিয়ার সার্ভিস এর সেবা দিন দিন বেড়েই চলছে । অনলাইন ব্যাবসার একমাত্র মাধ্যম হচ্ছে কুরিয়ারের মাধ্যমে ব্যাববসা মালামাল গ্রাহকের হাতে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌছে দেয়া খুবই সহজ হচ্ছে। 

বাংলাদেশের সেরা ১০টি কুরিয়ার সার্ভিসের নাম নিচে তুলে ধরা হলোঃ

০১। সুন্দরবন কুরিয়ার সার্ভিস প্রাইভেট লিমিটেড

০২। এসএ পরিবহন কুরিয়ার সার্ভিস

০৩। জননী কুরিয়ার সার্ভিস

০৪। করতোয়া কুরিয়ার সার্ভিস

০৫। সওদাগর এক্সপ্রেস

০৬। এজেআর কুরিয়ার সার্ভিস

০৭। আহাম্মেদ কুরিয়ার সার্ভিস

০৮। ইউ এস বি এক্সপ্রেস

০৯। পাঠাও কুরিয়ার সার্ভিস

১০। স্টেডফাষ্ট কুরিয়ার সার্ভিস 

১১। ই -কুরিয়ার 

১২। রেডেক্স

১৩। ডিএইচ এল (ইন্টারন্যাশনাল)

১৪। ফেডেক্স এক্সপ্রেস (ইন্টারন্যাশনাল)

১৫। ইউনাইটেড পার্শ্বেল সার্ভিস (ইউ পি এস)


০১। সুন্দরবন কুরিয়ার সার্ভিস প্রাঃ লিঃ 

সুন্দরবন কুরিয়ার সার্ভিস প্রাইভেটি লিমিটেড একটি সেবা মুলক প্রতিষ্ঠান যার প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জনাব ইমামুল কবির শান্ত। তিনি ১৯৮৩ সালে প্রতিষ্ঠানটির অল্প কিছু শাখা ও অল্প কিছু জনবল নিয়ে এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করেন। প্রথমে খুলনা থেকে ঢাকা পরে ধীরে ধীরে সমগ্র বাংলাদেশের উপজেলা পর্যায়েও সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর অফিস দেখা যায়। 

সুন্দরবন কুরিয়ার সার্ভিস প্রাঃ লিঃ ডকুমেন্ট, নন-ডকুমেন্ট, মোবাইল, ই-কম পলি, পার্শ্বেল সার্ভিস, ফরেন পার্শ্বেল ও ডকুমেন্ট ও বাংলাদেশের সকল জেলা ও থানায় তাদের কন্ডিশন সার্ভিস চালু আছে।

সুন্দরবন কুরিয়ার সার্ভিস ১০০ ভাগ অনলাইন কুরিয়ার সার্ভিস। প্রতিষ্ঠানটির নিজস্ব তত্বাবধানে নিজস্ব ট্যাকিং সফ্টওয়্যার দারা পরিচালিত। পন্য বুকিং থেকে ডেলিভারি পর্যন্ত কাষ্টমারকে এসএমএস এর মাধ্যমে কাষ্টমার সম্পৃক্ত থাকে। কাষ্টমারগন ইচ্ছা করলেই তার পন্য ট্রাকিংকরে দেখতে পারে তার পন্য কোথায় আছে কি অবস্থায় আছে।



০২। এস এ পরিবহন কুরিয়ার সার্ভিস

এস এ পরিবহন কুরিয়ার সার্ভিস এটি বাংলাদেশ ,মালয়েশিয়া ও সিঙ্গাপুর সহ বিশ্বর ৮ টি দেশে এই কুরিয়ার সার্ভিসের অফিস রয়েছে। এটি একটি সেবা ধর্মী প্রতিষ্ঠান । প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠাতা মোঃ সাইফুল আলম মাসুদ তিনি ১৯৮৫ সালে এই কুরিয়ার সার্ভিসটি প্রতিষ্ঠিত করেন। এস এ পরিবহন কুরিয়ারের সেবার মান অনেক ভালো। তবে প্রতিষ্ঠানটি এখুনও ম্যানুয়াল পদ্ধতিতেই পরিচালিত হচ্ছে। তাদের কোন সফ্টওয়্যার নেই। এস এ পরিবহন কুরিয়ার সার্ভিস ডকুমেন্ট, নন-ডকুমেন্ট, মোবাইল, ই-কম পলি, পার্শ্বেল সার্ভিস, ফরেন পার্শ্বেল ও ডকুমেন্ট ও বাংলাদেশের সকল জেলা ও থানায় তাদের কন্ডিশন সার্ভিস চালু আছে।


০৩। জননী কুরিয়ার সার্ভিস 

জননী এক্সপ্রেস পার্শ্বেল সার্ভিস অত্যান্ত সুনামের সহিত ১৯৮০  আবুল কাশেম সরকার হাসান বুক ডিপোর মাধ্যমে ব্যাবসা যাত্রা শুরু করেন তার পর আর তাকে পিছে ফিরে তাকাতে হয়েনি। দিন দিন ব্যবসায়ের উন্নয়ণ বেড়েই যাচ্ছে। কিছুদিন পর জননী গ্রুপ প্রতিষ্ঠা করেন এখন জননী গ্র*রুপের অন্তভূক্ত জননী এক্সপ্রেস পার্শ্বেল সার্ভিস। জননী কুরিয়ার সার্ভিসের এখন বর্তমানে ১০০টির ও বেশি শাখা রয়েছে । 64 টি জেলায় তো আছেই।


০৪ করতোয়া কুরিয়ার সার্ভিস 

করতোয়া কুরিয়ার সার্ভিস উত্তর বঙ্গের সেরা কুরিয়ার সার্ভিস এটি উত্তর বঙ্গের মানুষের জীবন যাত্রার মান উন্নয়নের জন্যই উত্তর বঙ্গের প্রায় সকল থানা পর্যায়ে এই কুরিয়ার সার্ভিসটি আছে এবং তারা খুব অল্প সময়ে পন্য ডেলিভারি করে থাকে। 


০৫। সওদাগর এক্সপ্রেস

সওদাগর কুরিয়ারের এমডি মোঃ আবুল কালাম আজাদ। তিনি বরিশালে জন্মগ্রহন করেন। তিনি মানুষের সেবা করার জন্যই কুরিয়ার ব্যবসায় যুক্ত হয়েছেন। যেন বাংলাদেশের কুরিয়ার সেবার মান  উন্নত করার জন্য সওদাগর কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠা করেন । সওদাগর এক্সপ্রেস এন্ড কুরিয়ার সার্ভিস বাংলাদেশে এক যোগে ৬৪ জেলায় কুরিয়ার সেবা অফিস উদ্ভোন করেছে এখন তাদের শাখার পরিমান ২৩০+  তবে বাংলাদেশের কুরিয়ার সেবার মান বৃদ্ধি করার জন্য তাদের এই উদ্ব্যেগ।


০৬। এজেআর কুরিয়ার সার্ভিস

এজেআর কুরিয়ারের এমডি মোঃ শামসুদ্দিন আহমেদ। এজেআর কুরিয়ার সার্ভিস এন্ড ডকুমেন্ট সার্ভিস সেবা পরিচালনা করে আসছে। সকল কুরিয়ার-ই পার্শ্বেল সার্ভিস পরিচালনা শুধু মাত্র সুন্দরবন কুরিয়ার -ই একমাত্র ডকুমেন্ট সার্ভিস পরিচালনা করে আসছিল একচাটিয়া ভাবে তবে বেশ কিছুদিন ধরে এজেআর কুরিয়ার ডকুমেন্ট সার্ভিস পরিচালনা করে আসছে। এজেআর কুরিয়ার সার্ভিস এর প্রায় ১৫০+ নিজস্ব শাখা রয়েছে তাছাড়াও এদের কিছু এজেন্ট নিয়োগ দেয়া অফিস আছে। এরা খুব অল্প সময়ের মধ্যে আপনার পার্শ্বেল বা ডকুমেন্ট গন্তব্যে পৌছে দেয়া হয়।


০৭। আহাম্মেদ কুরিয়ার সার্ভিস

আহাম্মেদ কুরিয়ার সার্ভিস উত্তর বঙ্গের একটি জনপ্রিয় কুরিয়ার সার্ভিস সেবাদানকারী প্রতিষ্ঠান। উত্তর বঙ্গের প্রায় সকল জায়গাতেই এই কুরিয়ার সার্ভিস সেবা প্রদান করে আসছে। তারা খুব অল্প খরচে ভালো মানের সেবা প্রদান করে থাকে। উত্তরবঙ্গ-ঢাকা সহ দেশের বিভিন্ন প্রান্তে এদের নিজস্ব ও এজেন্ট অফিস আছে। আপনি আহাম্মেদ কুরিয়ারের সেবা গ্রহণ করতে চান তাহলে দ্রুত নিকটস্ত আহাম্মেদ কুরিয়ার অফিসে গিয়ে তাদের সেবা গ্রহণ করতে পারেন।

০৮। ইউ এস বি এক্সপ্রেস

ইউএসবি এক্সপ্রেস এন্ড কুরিয়ার সার্ভিস ইউএসবি বিমান এয়ারলাইনস এর একটি অঙ্গ প্রতিষ্ঠান। ইউ এসবি এক্সপ্রেস দেশের ৬৪টি জেলায় একযোগে অফিস উদ্ভোদন করেন । এবং তাদের নিজস্ব পার্শ্বেল এন্ড কুরিয়ার সফটওয়্যার দারা পরিচালনা করে থাকে। তারা দেশের সকল প্রান্তে প্রায় ১৭০টির বেশি অফিস নিয়ে বাংলাদেশের মানুষকে কুরিয়ার সেবা প্রদান করে আসছে।


০৯। পাঠাও কুরিয়ার সার্ভিস

পাঠাও কুরিয়ার সার্ভিস মুলত পাঠাও রাইডার এর একটি প্রতিষ্ঠান তারা দেশের যে কোন প্রান্তে খুবই অল্প খরচে কুরিয়ার সেবা দিয়ে থাকে। তারা দেশের প্রায় সকল জায়গাতে হোম ডেলিভারি দিয়ে থাকে। তাদের কুরিয়ারটি মুলত একটি এ্যাপ্স ও নিজস্ব সফটওয়্যার দ্বারা পরিচালিত। তাদের প্রধান গ্রাহক হচ্ছেন ক্ষদ্র উদ্দোক্তা তারা উদ্দোক্তাদের বাসা থেকে পন্য বা পার্শ্বেল সংগ্রহ করে দেশের প্রায় সব জায়গাতে হোম ডেলিভারি করে থাকে। এদের ওয়াকিং কাষ্টমার খুবই কম। 


১০। স্টেডফাষ্ট কুরিয়ার সার্ভিস 

স্টেডফাস্ট কুরিয়ার সার্ভিস এরা মুলত অনলাইন কাষ্টমারের সুবিধার কথা চিন্তা করে দেশের সকল জেলা, উপজেলা এমনকি গ্রাম পর্যায়েও হোম ডেলিভারি করে থাকে। তারা খুবই অল্প সময়ে কাষ্টমারের কাছে পার্শ্বেল পৌছে দিয়ে থাকে। এদের পরিবহন খরচও খুবই সামান্য অন্য কুরিয়ারের চেয়ে। এরা কাষ্টমারের একটি ড্যাসবোর্ড দিয়ে থাকে যেখান থেকে উদ্দোক্ত / অনলাইন ব্যবসায়িগন তাদের পন্য ও কন্ডিশনের টাকার হিসাব করতে পারেন।  


১১। ইউনাইটেড পার্শ্বেল সার্ভিস (ইউ পি এস)

ইউনাইটেড পার্সেল সার্ভিস এক শতাব্দীরও বেশি সময় ধরে গ্রাহকগনকে পার্শ্বেল ও কুরিয়ার সেবা প্রাদান করে আসছে। তারা ছোট একটি ম্যাসেন্জার পরিসেবা থেকে একশত ডলার ঋণ নিয়ে যাত্রা শুরু করেন। তাদের সেবার মান ভালো থাকায় এখন এটি বিশ্বজুরে সর্বশ্রেষ্ঠ পার্সেল ও কুরিয়ার ডেলিভারি প্রতিষ্ঠান। ইউনাইটেড পার্সেল এর সমগ্র বিশ্বে ২২০ টির বেশি শাখা নিয়ে কুরিয়ার সেবা প্রদান করে আসছে।

No comments

info.kroyhouse24@gmail.com