Breaking News

কুরবানী সমন্ধে ১০ প্রশ্ন ও উত্তর



প্রশ্নঃ ঋণ থাকা অবস্থায় ঋণ পরিশোন না করে কুরবানী করা যাবে কি?

উত্তরঃ দেখতে হবে আপনার ঋনটি কি ধরনের। প্রাপকের সাথে আপনার চুক্তি আছে একটা নির্দৃষ্টি সময়ের কিস্তি আছে । একটা সময় নিচ্ছেন কিস্তি পরিশোধ করছেন সেক্ষেত্রে আপনি কুরবানী দিচ্ছেন আবার ঋণও পরিশোও করছেন ধাপে ধাপে তবে কোন সমস্যা নেই। কিন্ত যদি এমন হয় আপনার প্রাপকের পক্ষ থেকে বা যার কাছ থেকে আপনি ঋণ নিয়েছেন তার প্রেশার আছে যে কুরবানীর টাকাটা দিলেও ঋণ কিছুটা কমে তার উপকার হয়। সে সেক্ষেত্রে কুরবানী জায়েজ হবে না ঋণ দেয়ার গুরুত্ব অনেক বেশি।

প্রশ্নঃ কুরবানীর গোস্ত বন্টনের উত্তম পদ্ধতি কি? গোস্ত তিন ভাগ করা কি আবশ্যক?

উত্তরঃ কুরবানীর গোস্ত তিন ভাগ করা আবশ্যক না তবে উত্তম, ভালো। আল্লাহ বলেন কুরবানীর গোস্ত থেকে নিজেরা খাও যারা অভাবি দুস্থ তাদের দাও তোমাদের প্রতিবেশিদের দাও তোমাদের যারা অভাবি নয় আত্তিয় সজনদের দাও। তবে তিন ভাগে ভাগ করে বন্টন করলে সেটা উত্তর তবে তিন ভাগে সমান ভাবে করতে হবে এরকমটা নয়। আপনি নিজের জন্য একটু বেশি রাখলেন , গরিবদের একটু বেশি দিলেন আত্তীয় সজনদের একটু কম দিলেন অথবা গরিবদের একটু বেশি দিলেন , নিজে একটু কম রাখালেন আত্তীয় সজনদের একটু বেশি দিলেন এরকম হতে পারে। তিনটা ক্যাটাগরীতে ভাগ করবেন এটা মুল বিষয় একেবারে সমানকরে তিনটা ভাগ করতে হবে এমন টা বাধ্যবাধকতা নেই। 

প্রশ্নঃ শরিকদের পুরো বা আংশিক উপার্জন হারাম হলে কি কুরবানী বাতিল হয়ে যাবে?

উত্তরঃ হানাফি মাজাহারুল মালাএকরাম এর দৃষ্টি ভঙ্গি হলো সবার কুরবানী বাতিল হয়ে যাবে। তার আকেদম হচ্চে এখানে একটা পশু জবাই হচ্ছে । একটি পশুর জবাইয়ের আংশিক নিয়ত খারাপ হলে পুরোটাই এর আওতা ভুক্ত হয়ে যায়। তবে সৌদিআরবের স্কলার উলামাএকরাম তারা এক্ষেত্রে ভিন্ন মত পোষন করেন। তারা বলেন যে একজনের পাপের ভাগ অন্যজন কেন বহন করবে। যার অর্থ হারাম উপার্জন করছেন তারটা কবুল হবে না । যার অর্থ হালাল উপার্জন করছেন তার টা কবুল হবে।

প্রশ্নঃ মৃতের পক্ষথেকে কি কুরবানী করা যাবে? আর সেই গোস্ত কি নিজেরা খেতে পারবে?

উত্তরঃ মৃত ব্যক্তির তরফ থেকে যদি আপনি কুরবানী করেন তবে করতে পারেন এবং গোস্ত খেতে পারেন। নবী করিম (সাঃ) এর সাহাবি তিনি কুরবানী করেছেন।যদিও সৌদিআরব এর ওলামা একরাম তারা অনেকেই বলেন যে মৃত ব্যাক্তির জন্য কুরবানী করা যাবে জীবত ব্যাক্তির সাথে যোগ করে। তবে মৃত ব্যাক্তির যদি কোন মানত বা ওছিওত থাকে সে ক্ষেত্রে কুরবানীর গোস্ত বন্টন করে দিতে হবে আপনি খেতে পারবেন না।

প্রশ্নঃ আল্লাহ্ যেন দ্রুত হজ্বে যাওয়ার তৌফিক দান করে এ জন্য কোন দোয়া আছে কি?

উত্তরঃ বিশেষ বা সুনিদৃষ্ট দোয়া নেই তবে সাধারন ভাবে দোয়া করার সময় আল্লাহর কাছে চাইবেন তিনি যেন আপনাকে দ্রুত হজ্বে যাওয়ার তৌফিক দান করেন, চোখের পানি ফেলবেন যেন আল্লাহ আপনার দোয়া কবুল করেন। আপনি অল্প অল্প করে টাকা জমাবেন চেষ্টা আপনার থাকতে হবে আল্লাহ্ রাব্বুল আলামিন আপনর দ্রুত হজ্বে যাওয়ার তৌফিক দান করেন।

প্রশ্নঃ চিপ্সএর প্যাকেটে আরবি লিখা থাকলে সেই প্যাকেট কি করবো?

উত্তরঃ আরবি লেখাতে যদি কোরআন-হাদিসের কোন আয়াত লিখা না থাকে তাহলে অন্য দশটি কাগজের ঠোঙ্গা বা প্লাস্টিকের ঠোঙ্গা যেভাবে ব্যাবহার করে সেই ভাবেই ব্যাবহার করতে পারবেন তাতে কোন সমস্যা নেই। আরবি লিখা থাকলেই যে বিশেষ সম্মান করতে হবে ব্যাপারটা সেরকম না। আরবি লিখায় খারাপ কিছুও থাকতে পারে আবার সাধারন কিছুও থাকতে পারে। এগুলোর বিধান লিখার উপর ভিত্তিকরেই হবে। তবে লিখা গুলো অপমান জনক ভাবে যেন পায়ের নিচে না পড়ে থাকে আমাদের ভাষার প্রতি ও জ্ঞানের প্রতি শ্রদ্ধা থাকা উচিৎ তার অংশ হিসাবে আমাদের সকল ভাষার ক্ষেত্রেই খেয়াল করা উচিৎ।

প্রশ্নঃ আমার শশুর বাড়িতে যদি ফুফাতো, মামাতো ও খালাতো ভাইয়েরা বেড়াতে আসে সেই ক্ষেত্রে যদি তাদের সাথে সালাম দিয়ে সাধারন কথা-বাত্রা বলাও নাজায়েজ হবে?

উত্তরঃ বর্তমান পরিস্থিতিতে এমন যে কোন কথা না বললে মাইন্ড করে বসবে, আপনি ভিতর থেকে তাদের খোজ খবর নিবেন, কেমন আছেন জিজ্ঞাসা করছেন, বাচ্চাদের দারা সালাম পৌছে দিবেন।আপনি পর্দায় থেকেও তাদের সাথে কথা বলতে পারেন  সে সুযোগ না থাকলে সরাসরি সাধারন কথা বার্তা বলতে পারবেন কথার মধ্যে কোন প্রকার কলোহতা সুষ্টি না করে। আল্লাহ বলেছেন মেয়েরা যে কথা বলবে সাধারন ও সাভাবিক কথা বলবে। তবে পর্দার বিষয়টি মাথায় রাখতে হবে।

প্রশ্নঃ লাইভ ওয়েট মেশিন দিয়ে কুরবানীর পশু ক্রয় করা কি জায়েজ হবে?

উত্তরঃ লাইভ ওয়েট মেশিন দিয়ে কুরবানীর পশু আপনি কিনতে পারেন এটার ন্যাযতা নিশ্চিত করার জন্য গোস্ত টা উদ্দেশ্য নয় তবে আমি ন্যায মূল্যেয় পাচ্ছি কি না এটা অনুমান করার জন্য এটা করতে পারেন তবে নিছক গোস্তটাই মুখ্য গোস্ত বাজারে কত আমি গরু দেব না খাসি দিব আমার লছ পড়ছে দাম বেশি পড়ছে এরকম উদ্দেশ্য থাকলে জায়েজ হবে না।

প্রশ্নঃ আমার পরিবারে চার (৪) সদস্য একটি ছাগল দিয়ে কুরবানী করলে হবে কি?

উত্তরঃ আপনার পরিবারের চার সদস্য বলতে আপনার স্ত্রি ছেলে-মেয়ে যদি হয় তাহলে সে ক্ষেত্রে আপনি পরিবারের কর্তা হিসাবে আপনি উপার্জন কারি তাহলে একটি ছাগল দিলেই যথেষ্ট। অন্যথায় পরিবারের যদি একাধিক ব্যাক্তি ভিন্ন ভিন্ন ইনকাম থাকে আলাদা আলাদা সমর্থ থাকে তবে সেটা ভিন্ন তর বিষয়।

প্রশ্নঃ এক মেয়েকে আমার পছন্দ হয়েছে মেয়েকে আমি বিবাহ করতে চাই তবে মেয়েটির নামও সাথী ্আমার মায়ের নামও সাথী মায়ের নামের নাম মেয়ে কে বিয়ে করলে কোন গুনাহ হবে কিনা

উত্তরঃ নাহ! কোন গুনাহ হবে না । আপনি বিয়ে করতেই পারেন। আপনি আপনার স্ত্রির নাম ধরে ডাকলেই আপনার মানে করবে তাকে ডাকছেন এমন না কারন আপনি আপনার মাকে নাম ধারে ডাকেন না। আর আপনার খারাপ লাগলে তাকে একটি ডাক ব্যাবহার করে ডাকতে পারেন। তবে এটা ইসলামে কোন বাধ্যবাধকতা নেই।

No comments

info.kroyhouse24@gmail.com