Breaking News

ঢাকার বুক চিরে রয়েছে বুড়িগঙ্গা নদী



বুড়িগঙ্গা নদী (ইংরেজি: Buriganga River) বাংলাদেশের একটি প্রধান নদী, যা ধানমন্ডি নগর থেকে ঢাকা শহরে প্রবাহিত হয় এবং শীতলক্ষ্যা নদীর সাথে মিলে গঙ্গা নদীর একটি শাখা হিসেবে মৌখ্য গঙ্গা নদীতে প্রবেশ করে। বুড়িগঙ্গা নদী ধানমন্ডি, মোতিঝিল, কামরাঙ্গীরচর, বোটতলি, কেরানীগঞ্জ, নরায়ণগঞ্জ এবং ঢাকা শহরে প্রবাহিত হয় এবং এই নদীর উপর নদী যাত্রা কোম্পানীর নৌকাচালনা সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ।

বুড়িগঙ্গা নদী ঢাকা শহরের গভীরতম নদীর মধ্যে একটি হিসেবে প্রস্তুত থাকতে অভিজ্ঞান করা হয় এবং এটি সহিংস সদ্যপ্রাপ্ত প্রদূষণের একটি মাধ্যম হিসেবে সমস্যা সৃষ্টি করে। এই নদী অত্যন্ত অল্পপানি দপ্তরের চাপের প্রতিদিনের নিবন্ধন ব্যাপক বাঁধবন্ধন সংক্রান্ত গুরুত্বপূর্ণ স্তরে মেলা না পেলেও, এই নদী স্থানীয় যাত্রা নৌকাচালনা যাত্রীদের জনপ্রিয় মাধ্যম হিসেবে পরিচিত। সম্প্রদায়ের আওয়াজে বুড়িগঙ্গা নদী কামরাঙ্গীরচরের মাধ্যমে দক্ষিণ বাংলাদেশে একটি মৌখ্য পরিবহন রুট সরবরাহ করে এবং এই নদী একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সহায়ক হিসেবে কাজ করে।

এই নদী সংস্কৃতি প্রাকৃতিক সৌন্দর্যের দৃষ্টিতেও মানসিকভাবে মানুষের জীবনে গভীর প্রভাব ফেলেছে, এবং এটি ঢাকা শহরের পরিচিত স্মৃতি আদর্শগল্পে অসীম গুরুত্ব পেয়েছে।

No comments

info.kroyhouse24@gmail.com