Breaking News

কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২


কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ এ মোট ৮টি গ্রুপে বিভক্ত ছিল দলগুলো। প্রতিটি গ্রুপে ছিল চারটি করে দল প্রতি গ্রুপ থেকে দুটি করে দল সুপার ১৬ তে যাওয়ার পর সেই দল থেকে ভিন্ন ভিন্ন দলের সাথে লেখবে এবং সেই দল থেকে যে দিলটি জিতবে সেই দল যাবে কোয়াটার ফাইনালে। 

এবার কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২। এ গ্রুপ থেকে কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডের মুখমুখি হয়েছে সি গ্রুপের আর্জেন্টিনা তারা উভয়ই ২-২ গোলে ড্র করে প্লান্টিতে নেদারল্যান্ডের (০৩) এবং আর্জেন্টিনা (০৪) গোলে জয়লাভ করে সেমিফাইনালে উত্তিন্ন হয়। 

বি গ্রুপ থেকে কোয়াটার ফাইনালে ইনল্যান্ড মুখমুখি হয়েছে জি গ্রুপের ফ্রান্সের সাথে ১-২ গোলে ফ্রান্স জয়লাভ করে সেমিফাইনালে উত্তিন্ন হয়।

এফ গ্রুপ থেকে কোয়াটার ফাইনালে ক্রোয়েশিয়া মুখমুখি হয়েছে জি গ্রুপের ব্রাজিলের সাথে  ১-১ গোলে ড্র করে প্লান্টিতে ব্রাজিল (০২) এবং ক্রোয়েশিয়া (০৪) গোলে জয়লাভ করে সেমিফাইনালে উত্তিন্ন হয়। 

এফ গ্রুপ থেকে কোয়াটার ফাইনালে মরোক্কো মুখমুখি হয়েছে এইচ গ্রুপের পর্তুগালের সাথে ১-0 গোলে মরোক্কো জয়লাভ করে সেমিফাইনালে উত্তিন্ন হয়।

সেমিফাইনালে মোট চারটি দল অংশ গ্রহন করবেন দুটি খেলায়। সেটি হলো 

আর্জেন্টিনা সাথে খেলেছেন ক্রোয়েশিয়া পুরো ৯০ মিনিট এ আর্জেন্টিনা তাদের ০-৩ গোলে পরাজিত করে সেমি ফাইনালে উত্তিন্ন হয়েছেন আর্জেন্টিনা। 

অপরদিকে ফ্রান্স মরোক্কোকে ০-২ গোলে পরাজিত করে ফাইনালে উত্তিন্ন হয়েছেন এমবাপ্পের ফ্রান্স।

ফাইনালে ফ্রান্স ও আর্জেন্টিনা খেলেছেন পুরো ৯০ মিনিটে শুরুর দিকে আর্জেন্টিনা ০-২ গোলে এগিয়ে থাকলেও এমবাপ্পের দল জ্বলে উঠেন ঠিক ৮০ মিনিটের মাথায় একটি প্লান্টি তে প্রথম গোল পরিশোদ করার পর ঠিক ৯৫ সেকেন্ডে দিতীয় গোলটি পরিশোদ করেন এমবাপ্পের দল ফ্রান্স। খেলা ৯০ মিনিট শেষ হবার পর আবারও ৩০ মিনিটের খেলা ঘোষনা করেন রেফারি।

নতুন করে আবার ৩০ মিনিটের খেলার প্রথম ১৫ মিনিটে আরও একটি গোল করেন আরজেন্টিনা। দিতীয় ১৫ মিনিটে আবার ও এমবাপ্পে গোলটি পরিশোধ করেন । তবে রেফারি প্লান্টি খেলার জন্য ঘোষনা দিলেন । প্লান্টিতে ৪-২ গোলে ফুটবল বিশ্বকাপ চাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

০১। গোল্ডেন বল পান আর্জেন্টিনার  মেসি।

২। গোল্ডেন বুট পান ফ্রান্সের এমবাপ্পে।

০৩। গোল্ডেন গ্লাভস পুরুস্কার পেয়েছেন আর্জেন্টিনার গোল কক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

০৪। ইয়াং প্লেয়ার পুরুস্কার জিতলেন আর্জেন্টিনার এনজো ফার্নান্ডেজ।

তাছাড়া শিরোপা তো আর্জেন্টিনার ঘরেই থাকছে। 

No comments

info.kroyhouse24@gmail.com