Breaking News

বাংলাদেশের পোশাক লিল্প নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর



০১. বাংলাদেশের বৃহত্তম বস্ত্র শিল্প কোনটি?

হা-মীম গ্রুপ দেশের বৃহত্তম টেক্সটাইল নেটওয়ার্ক। তারা বাংলাদেশে সারা দেশে ছড়িয়ে থাকা 26টি পোশাক কারখানাকে টিকিয়ে রাখছে। এই অর্থনীতির খাত কাপড় তৈরি করে, এবং এর মালিকানা একটি বেসরকারি সংস্থা।

০২. বাংলাদেশে গার্মেন্টস শিল্প কয়টি?

এর শক্তিশালী উৎপাদন ক্ষমতা এবং সমৃদ্ধিশীল ইকোসিস্টেমের জন্য বিখ্যাত, বাংলাদেশ আরএমজি শিল্প শক্তিশালী থেকে শক্তিশালী হয়ে উঠেছে এবং পোশাকের সোর্সিংয়ের একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত হয়েছে। বর্তমানে এ শিল্পে চার হাজারের বেশি কারখানা রয়েছে।

০৩. চট্টগ্রামে গার্মেন্টস কারখানা কয়টি?

চট্টগ্রামে প্রায় 700টি পোশাক কারখানা রয়েছে, যার প্রায় 40 শতাংশ প্রধানত নিরাপত্তা মেনে চলার জন্য স্থানান্তর করা প্রয়োজন।

০৪. গার্মেন্টসে ডিটিএম কি?

DTM (ম্যালে রঙ্গিন): একটি আইটেম যা অন্য আইটেমকে "ম্যাচ করতে রঙ্গিন" করা উচিত । উদাহরণস্বরূপ, বোতামগুলি প্রায়শই পোশাকের শরীরের রঙ DTM হয়, তাই আপনি "বোতাম DTM বডি" নির্দিষ্ট করতে পারেন।

০৫. Rmg এবং hr কি একই?

আরএমজি হল রিসোর্স ম্যানেজমেন্ট গ্রুপ এবং প্রাথমিকভাবে কর্মচারীদের প্রকল্পে মোতায়েন করে। নেতৃত্বের অবস্থানে, এটি লোকেদের গতিশীলতা এবং অভিবাসন সম্মতির সাথে জড়িত হতে পারে। এটি কার্যকরী এবং সাধারণ এইচআর ডেলিভারেবলের খুব কম এক্সপোজার রয়েছে।

০৬. Rmg লিটারে এবং fbd কেজিতে কেন?

কেন FBD (ফ্লুইডাইজড বেড ড্রায়ার) ক্ষমতা কেজিতে পরিমাপ করা হয় এবং আরএমজি (র‌্যাপিড মিক্সার ড্রায়ার) ক্ষমতা লিটারে পরিমাপ করা হয়? এটা একটা ডিজাইনের সমস্যা । RMG-এর প্রধান কার্যকারিতা হল "স্ট্যান্ডার্ড ভলিউমের ধারণ, মিশ্রণ এবং দানাদার করা"৷ বাল্ক ঘনত্বটি পণ্যের নির্দিষ্ট এবং সমস্ত পণ্যের জন্য একই নাও হতে পারে৷

০৭. বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প কোনটি?

বাংলাদেশে সবচেয়ে বড় রপ্তানি খাত হচ্ছে তৈরি পোশাক শিল্প। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২৩ ক্যালেন্ডার বছরে দেশের পোশাক রপ্তানি ৪৭.৩৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

০৮. পোশাক শিল্পে শীর্ষ দেশ কোনটি?

২০২১-২২ অর্থবছরে শুধুমাত্র তৈরি পোশাক শিল্প থেকে রপ্তানির পরিমাণ ৪২.৬১৩ বিলিয়ন ডলার যা বাংলাদেশের মোট রপ্তানির ৮১.৮১ ভাগ। বর্তমানে তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে একক দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ২য় এবং শীর্ষ স্থানে রয়েছে চীন। ডব্লিউটিও'র বর্তমান বৈশ্বিক হিসেবে মোট পোশাক রপ্তানিতে বাংলাদেশের দখলে ৬.৪ শতাংশ হিস্যা।

০৯. যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান কত?

বাংলাদেশে ইতোমধ্যে বিশ্বের দ্বাদশ বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। তন্মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের স্থান ষষ্ঠ এবং ইউরোপীয় ইউনিয়নের বাজারে টি-শার্ট রপ্তানিতে বাংলাদেশ পঞ্চম স্থান দখল করে আছে।

১০. বাংলাদেশের পোশাক শিল্পের প্রধান সমস্যা কি কি?

শ্রম অধিকার, কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং পরিবেশগত স্থায়িত্বের মতো বিষয়গুলো নিয়ে এই খাতটি সমালোচনা ও নিরীক্ষার সম্মুখীন হয়েছে। বাংলাদেশে পোশাক শিল্পের দ্রুত সম্প্রসারণ কাজের পরিস্থিতি এবং শ্রম অধিকার নিয়ে উদ্বেগ বাড়িয়েছে।

১১. টেক্সটাইল শিল্প বাংলাদেশের জীবনকে কিভাবে প্রভাবিত করেছে?

টেক্সটাইল এবং পোষাক উত্পাদন স্ফীত করেছে যা শুধুমাত্র একটি অলৌকিক অর্থনৈতিক এবং সামাজিক প্রত্যাবর্তন হিসাবে বর্ণনা করা যেতে পারে যা আজ উন্নয়নশীল দেশগুলি অনুকরণ করার চেষ্টা করে। বাংলাদেশের বাজারমুখী নীতির দিকে পরিবর্তন, যার মধ্যে শিল্পের বেসরকারীকরণ এবং বাণিজ্য উদারীকরণ অন্তর্ভুক্ত ছিল, যা পোশাক রপ্তানি বৃদ্ধির দিকে পরিচালিত করে ।

১২. ফ্যাশন শিল্পের প্রধান সমস্যা কি?

ফ্যাশন শিল্প কার্বন নির্গমন, জলের ব্যবহার, রাসায়নিক দূষণ এবং বর্জ্য উত্পাদন সহ তার উল্লেখযোগ্য পরিবেশগত পদচিহ্নের জন্য পরিচিত। ন্যায্য মজুরি, নিরাপদ কর্মপরিবেশ এবং বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল জুড়ে শ্রমিকদের নৈতিক আচরণ নিশ্চিত করা একটি চলমান চ্যালেঞ্জ।

১৩. বাংলাদেশে বস্ত্র শিল্প কয়টি?

বাংলাদেশে বস্ত্র শিল্পের সংখ্যা কত? উন্নত ইকোসিস্টেম। বাংলাদেশে, 1,430 টিরও বেশি টেক্সটাইল মিল রয়েছে, যার মধ্যে 796টি বোনা কাপড়ের উত্পাদনকারী রয়েছে, যার বার্ষিক উত্পাদন ক্ষমতা 3,850 মিলিয়ন মিটার।

১৪. বাংলাদেশে পোশাক শিল্প কবে শুরু হয়?

বাংলাদেশের পোশাক শিল্প 1980-এর দশকে যাত্রা শুরু করে এবং আজকের অবস্থানে এসেছে। প্রয়াত নূরুল কাদের খান ছিলেন বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের পথিকৃৎ।

১৫. বাংলাদেশের পোশাক শিল্পে কতজন লোক কাজ করে?

বাংলাদেশ 3,500টি কারখানায় 4 মিলিয়ন শ্রমিক নিয়োগ করে এবং বর্তমানে চীনের পরে দ্বিতীয় বৃহত্তম পোশাক উৎপাদনকারী দেশ। দেশের কারখানাগুলো H&M এবং Gap-এর মতো অনেক বড় পোশাকের ব্র্যান্ড সরবরাহ করে।

১৬. বাংলাদেশে বস্ত্র শিল্পের প্রবৃদ্ধির হার কত?

বাংলাদেশ টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং মার্কেটের আকার 2024 সালে USD 19.04 বিলিয়ন অনুমান করা হয়েছে এবং 2029 সাল নাগাদ USD 25.25 বিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, পূর্বাভাসের সময়কালে (2024-2029) 5.81% CAGR-এ বৃদ্ধি পাবে।

১৭. বাংলাদেশের সর্ব প্রথম গার্মেন্টস এর নাম কি?

১৯৭৭-৭৮ সালে প্রথম বাংলাদেশী প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববাজারে তৈরি পোশাক রফতানি করে রিয়াজ গার্মেন্টস।

১৮. বাংলাদেশের সর্বনিম্ন মজুরি কত?

2023 সালের ডিসেম্বরে, বাংলাদেশ ন্যূনতম মজুরি বোর্ড গার্মেন্টস সেক্টরের হালনাগাদ ন্যূনতম মজুরি 12,500 বাংলাদেশী টাকা (বিডিটি) হিসাবে প্রতিষ্ঠা করে, যা $113 এর সমতুল্য।

১৯. পোশাক শ্রমিক কতজন?

বিশ্বব্যাপী ফ্যাশন শিল্প বিশ্বব্যাপী 75 মিলিয়নেরও বেশি কর্মী নিয়োগ করে। কর্মসংস্থান চুক্তি, নির্দিষ্ট সময়সূচী বা শ্রম আইন সুরক্ষার সুবিধা ছাড়াই বেশিরভাগ শ্রম।

২০. ২০২৪ সালে বাংলাদেশের সর্বনিম্ন মজুরি কত?

বাংলাদেশে ন্যূনতম মজুরি 2024 সালে 12500 BDT/মাস থেকে 2023 সালে 12500 BDT/মাসে অপরিবর্তিত ছিল। বাংলাদেশে 2014 থেকে 2024 সাল পর্যন্ত ন্যূনতম মজুরি গড়ে 7590.91 BDT/মাস, যা সর্বকালের সর্বোচ্চ 120020 ডলারে পৌঁছেছে। 2015 সালে সর্বনিম্ন 5300.00 BDT/মাস।

No comments

info.kroyhouse24@gmail.com