Breaking News

কিভাবে ঢাকা থেকে সন্টমার্টিন ভ্রমণ করবেন!! কত খরচ হবে!!

সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দীপ। এটি বাংলাদেশের মূল ভূখন্ডের দক্ষিনে অবস্থিত। ক্সবাজার জেলা শহর থেকে ১২০ কিঃ মিঃ দুরে ১৭ বর্গ কিঃ মিটারের এই ক্ষদ্র দীপ সেন্টমার্টিন। রাজধানী ঢাকা থেকে সেন্টমার্টিন এর দুরত্ব প্রায় ৩৯৫ কিঃমিঃ। বাংলাদেশে যত পর্যটন কেন্দ্র আছে তার মধ্যে অন্যতম হচ্ছে সেন্টমার্টিন। ভ্রমণ পিপাসুদের সেন্টমার্টিন এর কথা সুনলে যেন বেধে রাখা দায়। এজন্যই প্রতি বছর দুর-দুরান্ত থেকে লক্ষ লক্ষ পর্যটন ভিড় জমায় প্রবাল দীপ সেন্টমার্টিনে।

ঢাকা থেকে সেন্টমার্টিনের দুরত্ব প্রায় ৩৯৫ কিঃ মিঃ আপনাকে ভ্রমণ করতে সময় লাগবে প্রায় ১০-১২ ঘন্টা। ঢাকা থেকে সন্টমার্টিন যেতে হলে আপনি সরাসরি যেতে পারবেন না আপনাকে ভেঙ্গে ভেঙ্গে যেতেই হবে তা ছাড়া কোন উপায় নেই। আপনি টেকনাফ থেকে অথবা ক্সবাজার থেকে জাহাজ অথবা ট্রলারে করে যেতে পারেন তবে পরিবেশ ভালো না থাকলে ট্রলারে না যাওয়াই ভালো। আর ট্রলারে ভ্রমণ করলে অবশ্যই লাইফ জ্যাকেট পরে নিবেন। আপনাকে আগে টেকনাফ যেতে হবে তার পর আপনাকে সন্টমার্টিন যেতে হবে। আর আপনি যদি কোন ট্রাভেল এজেন্সির সাথে যোগাযোগ করে কোন টুর প্যাকেজে ভ্রমন করেন তাহলেও আপনাকে ভেঙ্গে ভেঙ্গে যেতে হবে কিন্ত আপনাকে আলাদা টিকিট কাটার কোন ঝামেলা থাকবে না শুধু টিকিট দেখিয়ে পাস নিতে হবে কারন। ট্রাভেল এজেন্সি আপনার জন্য আগে থেকেই টিকিট বুকিং সহ থাকা খাওয়ার সকল ব্যাবস্থা করে রাখে। আপনি শুধু তাদের দেয়া টোকেন বা বুকিং টিকিট দেখাতে হয়।

ঢাকা থেকে অনেক গাড়িই যায় টেকনাফের উদেশ্যে আপনি ঢাকার যাত্রাবাড়ি, কমলাপুর, আরামবাগ, কল্যানপুর ও আবদুল্লাহপুর এর টিকিট কাউন্টার থেকে গাড়ির টিকিট কাটতে হবে। যেসব গাড়ি সন্টমার্টিন যায় তার কয়েকটি বাসের নাম উল্লেখ করা হলো- সেন্টমাটিন ট্রাভেল্স, সেন্টমার্টিন হুন্দাই, সেজুতি ট্রাভেল্স, ঈগল, মর্ডান লাইন, গ্রিন লাইন ইত্যাদি বাসে আপনি ভ্রমণ করতে পারবেন। এই বাস গুলো সরাসরি টেকনাফ যায়। টেকনায় যেতে সময় লাগবে প্রায় ১০-১২ ঘন্টা । ভাড়া পড়বে ক্লাস অনুযায়ি ৮০০ – থেকে ২০০০ টাকা ।

টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়া আসা বাবদ আপনাকে জাহাজ ভাড়া দিতে হতে পারে ৭০০- ৯০০ টাকা জনপ্রতি।

১লা নভেম্বর ২০১৯ থেকে টেকনাফ থেকে সেন্টমার্টিন জাহাজ চলাচল শুরু হয়েছে।

আপনি সেন্টমার্টিন ভ্রমণের পাশাপাশি সমুদ্র ও জাহাজ ভ্রমণ এক সাথে হয়ে যাচ্ছে।

No comments

info.kroyhouse24@gmail.com