Breaking News

বাংলাদেশের ভ্রমণ-সংস্কৃতি

 বাংলাদেশের ভ্রমণ-সংস্কৃতি

বাংলাদেশ একটি সুপ্রাচীন দেশ। প্রাচীনত্বের গরিমায় বাংলাদেশ সারা বিশ্বে পরিচিত । বিভিন্ন সময় বিভিন্ন রাজরাজড়াদের পৃষ্ঠপোষকতায় এ-দেশের কৃষ্টি ও সংস্কৃতি দারুণভাবে উন্নতি লাভ করেছে। দেশের সমৃদ্ধ ঐতিহ্য ও ইতিহাস বিদেশি পর্যটকদের আকর্ষণ করে দেশের জন্যে আর্থিক সমৃদ্ধি আনয়ন করেছে। বর্তমানে পর্যটনকে শিল্প হিসেবে চিহ্নিত করা হয়েছে। কারণ বাংলাদেশে পর্যটনশিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে । বিশ্বের বিভিন্ন দেশের কংক্রিটের আবরণে আবদ্ধ মানুষগুলো যখন স্নিগ্ধ-শ্যামলিমার দেশ বাংলাদেশে পদার্পণ করেন, তখন তাঁরা অবাক বিস্ময়ে অবলোকন করেন প্রকৃতির এই
পূর্ণতা— এই বিস্ময়ের কোনো তুলনা নেই । মুগ্ধ বিস্ময়ের কথাগুলো মূর্ত হয়ে ওঠে তাদের মন মানসিকতায়, আপন ডায়েরির পাতাগুলো ভরে ওঠে মুগ্ধতার কথোপকথনে। অথচ অবাক বিষয় হলো, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশের অধিবাসী হয়েও এই দেশের কতটুকু জানি আমরা!

ভ্রমণের উল্লেখযোগ্যতার দিক থেকে বিচার করলে চৌষট্টি জেলার বাংলাদেশের প্রায় প্রতিটি জেলাতেই রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। আর তাই, পর্যটন শিল্পের জন্য  বাংলাদেশ একটি বিশেষ স্থান দখল করে আছে। তাই বিশ্ব মানচিত্রে ছোট একটি দেশ হলেও বাংলাদেশে বেড়ানোর জায়গা প্রচুর। বাংলাদেশে এমন অনেক জায়গা আছে যেগুলোর সাথে বিদেশের অনেক নামকরা জায়গাগুলোর তুলনা করা চলে।

অনেকে বেড়ানোর জায়গার কথা উঠলেই ছুটে চলে যান চট্টগ্রাম কিংবা সিলেট বিভাগের বিভিন্ন জেলার দর্শনীয় স্থানগুলোতে। অথচ, আমাদের মধ্যে অনেকেই জানেন না যে, এগুলো ছাড়াও এই দেশের প্রতিটি জেলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য পর্যটন এলাকা। যা বিশ্ব পর্যটনের মাপকাঠিতে কোন অংশেই খাটো নয়। বরং অনেকক্ষেত্রে সেগুলো আরও মনোমুগ্ধকর। সর্বোপরী আমরা যারা যে জেলায় বাস করি, তাদের অনেকেই জানি না নিজেদের জেলায় কী কী দর্শনীয় স্থান বা পর্যটন এলাকা রয়েছে।

নদীমাতৃক শ্যামল বাংলাদেশ চিরদিনই দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ করে আসছে। 
বাংলাদেশের প্রাকৃতিক নৈসর্গিক দৃশ্য, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত, বনভূমি, ষড়ঋতুর বৈচিত্র্য, সবুজ বনানী ঘেরা পার্বত্যভূমি, ঐতিহাসিক নিদর্শন, দেশী-বিদেশী পর্যটকদের আকর্ষণ করে চলেছে গোড়া থেকেই। আর তাই তো, বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যের টানে এদেশে ছুটে এসেছেন ইতিহাসবিদ ও পর্যটক ইবনে বতুতা, ইবনে খালদুন, হিউয়েন সাং, ভাস্কো দা গামা প্রমুখ পর্যটকরা। মুগ্ধ হয়েছেন নৈসর্গিক দৃশ্য দেখে।

No comments

info.kroyhouse24@gmail.com